“বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ধারা ৫ এর ১ উপধারা অনুযায়ী পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারা ৪ এর (খ) অনুযায়ী সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারেজ, বাঁধ সড়ক, মহাসড়ক, বন, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি স্থাপনা হলে অথবা আবাসিক এলাকা থেকে সর্বনিম্ন এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ করা হলেও দিনাজপুরের খানসামায় সরকারি সেই আইনের নিষেধাজ্ঞা অমান্য করে ইছামতী ও বেলান নদী থেকে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন করে যাচ্ছেন স্থানীয় প্রভাবশালী ব্যবসায়ীরা। আর এতে করে আশেপাশের ফসলি জমি এবং ঘরবাড়ি হুমকিতে পড়েছে।

গতকাল (সোমবার) সেই বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্ট সহ কিছু অনলাইন পোর্টালে সংবাদ প্রকাশিত হওয়ার পরেই সেটি উপজেলা প্রশাসনের দৃষ্টিগোচর হওয়ায় অবশেষে আজ ২৫ এপ্রিল (মঙ্গলবার) দুপুরে উপজেলার গোয়ালডিহি ইউনিয়নের নলবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় “বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী ০৩ জনকে ০৭ দিন করে ভ্রাম্যমাণ আদালতে বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনারব (ভূমি) মারুফ হাসান। এসময় উপস্থিত ছিলেন খানসামা থানা অফিসার ইনচার্জ ওসি চিত্তরঞ্জন রায়।

দণ্ডপ্রাপ্তরা ব্যক্তিরা হলেন, আব্দুল জলিল (৫০),রেজাউল ইসলাম (৪০) ও মোঃ বেলাল (৩৫)।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মারুফ হাসান বলেন, গোয়ালডিহি ইউপির নলবাড়ীতে কিছু অসাধু ব্যবসায়ীরা অবৈধভাবে বালু উত্তোলন করছে এমন তথ্যের ভিত্তিতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। তিনি আরও বলেন, অবৈধভাবে বালু উত্তলন করলে এই অভিযান অব্যাহত থাকবে।